রেশন কার্ডের সাথে আধার কার্ড মোবাইল নাম্বার লিঙ্ক করার নতুন উপায়

আমাদের সকলের সুবিধার্থে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহাশয় ২০০১৯ সালে সালের আগস্টে এক দেশ এক রেশন ব্যবস্থা চালু করেছে। প্রথমদিকে কিছু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল যোগদান করলেও পরবর্তীকালে প্রায় সমস্ত রাজ্য পরিকল্পনা আওতায় আসে। কারণ পরবর্তীতে মাননীয় সুপ্রিম কোর্ট এটি বাধ্যতামূলক করে দিয়েছে।

সেই ধারাবাহিকতায় পশ্চিমবঙ্গ এই প্রকল্পের আয়ত্তে চলে এসেছে । সুতরাং এখন সমস্ত রেশন কার্ডধারীকে রেশন কার্ডের সঙ্গে আধারর কার্ডের লিঙ্ক করা করাবাধ্যতামূলক । আপনি যদি লিঙ্ক না করে থাকেন তাহলে ভবিষ্যতে রেশন কার্ড বাতিল হয়ে যেতে পারে । এখান থেকে আপনি জানতে পারবেন কিভাবে ঘরে বসেই রেশন কার্ড সঙ্গে আধার কার্ডের ও মোবাইল নাম্বার লিঙ্ক করাবেন।

কিন্তু প্রশ্ন হলো আপনি কি জানেন, আপনার রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা আছে কিনা? যদি না জেনে থাকেন তাহলে এখানে আমি দেখিয়ে দেবো কিভাবে আপনি জানতে পারবেন আপনার লিঙ্ক করা আছে কিনা।

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক এর সুবিধা কি

এক দেশ এক রেশন ব্যবস্থার মাধ্যমে আপনি দেশের যেকোনো প্রান্ত থেকে রেশম সংগ্রহ করতে পারবেন। আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করার ফলে বায়োমেট্রিক ভেরিফিকেশন করা যাবে। এর ফলে নির্দিষ্ট ব্যক্তি রেশন পাবেন। প্রথমদিকে অসুবিধা হলেও পরবর্তীকালে এর থেকে সুবিধাভোগীরা লাভবান হবেন।সরকার আশাবাদী যে এই প্রকল্পের মাধ্যমে রেশন প্রতারণা বন্ধ করা যাবে এবং তার নির্দিষ্ট সুবিধাভোগী রেশন পাবেন ।

কিভাবে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক চেক করবেন

চলুন দেখে নেওয়া যাক আমাদের আধারের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক আছে কিনা? এর জন্য আপনার মোবাইল কিংবা ডেক্সটপ এর যেকোনো একটি ব্রাউজার ওপেন করতে হবে । তারপর অ্যাড্রেস বার এ https://food.wb.gov.in/ টাইপ করে ওয়েবসাইটে গিয়ে রেশন কার্ড অপশন থেকে ভেরিফাই রেশন কার্ড অপশন কে সিলেক্ট করতে হবে।অথবা নিচে দেওয়া লিংক মাধ্যমে সরাসরি ওয়েব পেজটিতে যেতে পারেন।

https://food.wb.gov.in/RC_Verification.aspx

এরপর আপনি সমস্ত তথ্য ও ক্যাপচা টি পূরণ করে সার্চ করুন। যদি আধার কার্ড ঘরটিতে আপনার আধার নাম্বার এবং মোবাইল নাম্বারে স্থানে মোবাইল নাম্বার দেখায়। তাহলে আপনার মোবাইল ও আধার কার্ড রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক করা আছে। যদি দুটি স্থান শূন্য থাকে তাহলে আপনাকে আরো একটি ভিন্ন সাইট থেকে চেক করতে হবে।

আপনি যদি নির্দিষ্ট দুটি স্থানে সঠিক তথ্য দেখতে পান ,তাও একবার এই ওয়েবসাইট থেকে যাচাই করা উচিত। কারণ সেইখান থেকে আপনি সমস্ত তথ্য সাথে “KYC” করা হয়েছে কিনা তাও জানতে পারবেন। আমার মত আপনার দ্বিতীয় পদ্ধতিতে যাচাই করা উচিত কারণ একটি মাধ্যমেই সমস্ত কিছু জানতে পারবেন। আপনার সুবিধার্থে নিচে একটি সরাসরি লিঙ্ক দেওয়া আছে। আপনি ক্লিক করুন ওয়েবসাইটটিতে সরাসরি যেতে পারে।

এখানে ক্লিক করুন

এই দুটোই ওয়েবসাইট পশ্চিমবঙ্গ সরকারের ওয়েবসাইট তাই আপনার ভয় পাওয়ার কিছু নেই । আপনার জ্ঞানের জন্য আমি দুটি পদ্ধতি তুলে ধরলাম। দ্বিতীয় পদ্ধতি যাচাই করলে আপনি সমস্ত কিছু জানতে পারবেন।

কিভাবে রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক চেক করবেন

যদি দেখেন আপনার আধার ও কেওয়াইসি স্থানে ইয়েস আছে। কিন্তু আধার নম্বর ওর মোবাইল নাম্বারে স্থান স্থানটি ফাঁকা তাহলে বুঝবে আপনার আধার ও রেশন কার্ডের  লিঙ্ক এবং কেওয়াইসি করা হয়ে গিয়েছে। এটি মূলত হয় যখন আপনার রেশন কার্ড এবং আধার কার্ডে ডিটেলস এর পার্থক্য থাকে। আপনার পরিবারের যেই সদস্য কেওয়াইসি সম্পূর্ণ আছে তাকে রেশন সংগ্রহ করার সময় উপস্থিত থাকতে হবে, কারণ তার ফিঙ্গারপ্রিন্ট নেওয়া হবে বায়োমেট্রিক ভেরিফিকেশন জন্য।

আধার কার্ড রেশন কার্ডের লিঙ্ক করার পদ্ধতি

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক অথবা কেওয়াইসিকরা করা নেই তাহলে আপনি নতুন পদ্ধতিতে ঘরে বসেই আধার এবং মোবাইল নাম্বারে লিঙ্ক করতে করতে পারবেন।
তার জন্য অবশ্যই আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করা থাকতে হবে ।যেই মোবাইল নম্বরটি আধারের সঙ্গে লিঙ্ক করা আছে সেটি আপনার কাছে থাকতে হবে । কারণ ওই নির্দিষ্ট নাম্বারটিতে একটি ওটিপি(OTP) আসবে যার মাধ্যমে আধার অথেন্টিকেশন করা হবে।আধার কার্ড এবং রেশন কার্ড লেখাটিকে ক্লিক করুন তাহলে আপনি সরাসরি ওয়েবসিতে যেতে পারবেন।

আধার কার্ড এবং রেশন কার্ডের লিঙ্ক

এখন আপনার রেশন কার্ডের নির্দিষ্ট ক্যাটাগরি সিলেক্ট করুন এবং রেশন কার্ডের নাম্বার দিয়ে সার্চ করুন।

Untitled design 60 min

তারপর আপডেট আধার এবং মোবাইল নম্বর বক্সটিতে ক্লিক করলে নিচে আধার নাম্বার নম্বরের একটি বক্স খুলে যাবে সেখানে আধার নাম্বার নাম্বারটি পূরণ করে ভেরিফাই এ ক্লিক করুন।দেখতে পাবেন নিচে একটি ওটিপি গ্রহণ করারা বক্স খুলে যাবে।

Untitled design 61 min

তারপর ওটিপি পূরণ করে কেওয়াইসি তে ক্লিক করুন এবং দেখতে পাবেন একটি পপআপ খুলে যাবে সেখানে ওকে ক্লিক করুন। তারপর আরো একটি স্থান মোবাইল নাম্বার দেওয়ার বক্স খুলে যাবে সেখানে আপনার মোবাইল নাম্বারটি দিয়ে সাবমিট করলে রেশন কার্ডের সঙ্গে নম্বর ও আধার কার্ডের লিঙ্কে কাজটি সম্পূর্ণ হবে।

Untitled design 59 min

Leave a Comment