প্রধানমন্ত্রী মুদ্রা লোন

ব্যবসা শুরু কিংবা বড় করতে চান, কিন্তু আপনার কাছে কোনো মূলধন নেই। এই অবস্থায় আপনার মনে পড়লো ব্যাঙ্ক এর কথা। ব্যাঙ্ক এ গিয়ে দেখলেন ব্যাংকে থাকে ব্যবসার জন্য লোন পেতে কিছু বন্ধক এবং একজন গ্যারান্টার এর প্রয়োজন। এখন তো আপনার মাথায় হাত।

এই সমস্যা সমাধানের জন্য আমি আপনাদের কে জানাবো প্রধানমন্ত্রী মুদ্রা লোন যেটিকে আমরা সাধারণত প্রধাণমন্ত্রী লোন হিসাবে জানি। প্রধানমন্ত্রী মুদ্রা লোন কি কিভাবে আবেদন করবেন সমস্ত কিছু বিস্তারিত নিয়ে আমাদের এই প্রতিবেদণ।

প্রধানমন্ত্রী মুদ্রা লোন কি ?

বৃহৎ আকারের শিল্পগুলি যেহেতু একই সাথে অনেক কর্মসংস্থান করে থাকে। তাই তাদের ঋণ নিতে কোনো প্রকার অসুবিধা হয় না। যদিও এই কর্মস্থানের পরিমান ১.২ কোটি যা দেশের ছোট ও মাঝারি অসংগঠিত ক্ষেত্রের তুলনায় অনেক কম।

বর্তমানে আমাদের দেশে ১২ কোটিরও বেশি লোক ছোট ও মাঝারি ক্ষেত্রে কর্মরত রয়েছে। তাদের ব্যপসা বৃদ্ধি করা ও চালিয়ে যাবার জন্য অনেক সময় অর্থের প্রয়োজন হয়। সেই ক্ষেত্রে তারা বিভিন্ন স্থান থেকে চড়া সুদের হরে ঋণ নিয়ে থাকে। এই পরিস্থিতির মোকাবিলায় প্রধানমন্ত্রী মাইক্রো ইউনিট ডেভেলপমেন্ট অ্যান্ড রিফাইনান্স এজেন্সি লিমিটেড (মুদ্রা) এর প্রতিষ্ঠা করে।

মাননীয় অর্থমন্ত্রী শ্রী অরুণ জেটলি ২০১৫-১৬-এর কেন্দ্রীয় বাজেট অধিবেশনে মুদ্রা লোন এর কথা উপস্থাপন করে। পরবতী সময় মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি ৪ই এপ্রিল, ২০১৫-এ এটি চালু করেছিলেন।

মুদ্রা লোন মূলত MSME সেক্টর কে আর্থিক ভাবে সাহায্য করার উর্দেশ চালু করা হয়। এই ঋণে ছোট এবং মাঝারী ব্যবসা শুরু ও বিদ্ধ করার জন্য ১০ লক্ষ্য টাকা প্রযন্ত কোনো পোকার গ্যারান্টার ছাড়া লোন দেওয়া হয়। প্রধানমন্ত্রী মুদ্রা লোন বা প্রধানমন্ত্রী লোন তিন প্রকারের। যথাক্রমে শিশু লোন , কৃশর লোন এবং তরুণ লোন

শিশু লোন মাধ্যমে আমরা ৫০,০০০টাকা প্রযন্ত লোন দেওয়া হয় , কিশোর লোন এর মাধমে ৫০,০০০ থাকে ৫০,০০০০ টাকা এবং তরুণ লোন এর মাধমে ৫০,০০০০ থাকে ১০,০০০০০ টাকা লোন দেওয়া হয়। এই লোন কোনো সর্বনিন্ন সীমা নেই তবে সর্বোচ্চ ১০,০০০০০ ঋণ দেওয়া হয়।

প্রধানমন্ত্রী মুদ্রা ঋনের সুবিধাগুলি কী কী?

প্রধানমন্ত্রী মুদ্রা ঋনের অসুবিধাগুলি কী কী?

প্রধানমন্ত্রী মুদ্রা লোন কোথায় পাওয়া যাবে ?

যেকোনো সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক অথবা আর্থিক প্রতিষ্ঠান থেকে এই মুদ্রা লোন পাওয়া যেত পারে। আপনার এলাকার ব্যাঙ্ক এ গিয়ে যোগাযোগ করতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

কারা আবেদন করতে পারবেন

যেকোনো ধরনের ক্ষুদ্র বা মাঝারি ব্যবসায়ী এই স্কিমের জন্য আবেদন করতে পারেন। মনে রাখবেন কোন কৃষক বা পোল্ট্রি ফার্ম এই ঋণের জন্য আবেদন করতে পারবেন না।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা ফর্ম

3 thoughts on “প্রধানমন্ত্রী মুদ্রা লোন”

    • পলাশ আপনাকে অনেক ধন্যবাদ, আমি এই ঋণের সাথে যুক্ত নই। এখানে আমরা শুধুমাত্র তথ্য প্রদান করি। এই ঋণ সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে করতে পারেন।

      Reply

Leave a Comment