প্রধানমন্ত্রী আবাস যোজনা বাড়ির স্বপ্ন পূরণ হবে। (2021-2022)

প্রধানমন্ত্রী আবাস যোজনা সম্পক্ষে হয়তো আপনার মনে অনেক প্রশ্ন জমে আছে। আমি আপনাদের আশ্বাস দিতে পারি এই লেখাটি পড়ার পর আপনার মনের সমস্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ধরুন কিভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদ করলে টাকা পাবেন ,কি কি কাগজ পত্র লাগবে , কোথায় এপ্লিকেশন ফর্মটি পাবেন এবং এর থেকে কত টাকা লাভ পাবেন এই সমস্ত কিছু নিয়ে আমাদের এই লেখাটি। আর আপনার পরিবারে কেউ যদি ৬০ বছরের থাকে তাহলে জয় বাংলা পেনশন প্রকল্পে আবেদন করুন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা কি ?

কোনো কিছুর লাভ নেবার আগে তার সম্পর্ক জ্ঞান থাকা খুবই জরুলী। সেই জন্য আমাদের জানা উচিত প্রধানমন্ত্রী আবাস যোজনা কি?

ঘর আমাদের সকলের ভালো ভাবে বেঁচে থাকার একটি মৌলিক চাহিদা। আমাদের দেশের অনেকেরই পাকা অথবা নিজের ঘর নেই। সেই উদেশ্যে কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনাটি চালু করেছে। ২০১৫ সালে এই প্রকল্পটি নাম ছিল ইন্দিরা আবাস যোজনা

পরবর্তী সময় মোদী সরকার এই প্রকল্পটির বিভিন্ন নিয়মের পরিবর্তন করে এর নাম রাখা হয় প্রধানমন্ত্রী আবাস যোজনা।

এই প্রকল্পের অধীনে গৃহহীন এবং জরাজীর্ণ বাড়িতে বসবাসকারী পরিবারগুলিকে পাকা ঘর নির্মাণ বা নতুন ঘর কেনার জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়। প্রকল্পটি দিল্লি এবং চণ্ডীগড় ছাড়া সারা ভারতে গ্রামীণ এলাকায় বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পের ব্যয় কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে ৬০:৪০ এবং উত্তর-পূর্ব ও পার্বত্য রাজ্যগুলির জন্য ৯০:১০ ভাগ করা হয়েছে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা কত টাকা দেওয়া হয় ?

এই প্রকল্পটি PMAY – গ্রামীণ এবং PMAY শহুরে বিভক্ত। PMAY-গ্রামীণ প্রকল্পটি 25 বর্গফুট সমতল জমির জন্য সর্বনিম্ন 1.2 লক্ষ টাকা এবং পাহাড়ী এলাকার জন্য 1.3 লক্ষ টাকা প্রদান করে ৷ গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিম এবং স্বচ্ছ ভারত মিশন-গ্রামীণ (এসবিএম-জি) এর অধীনে টয়লেট নির্মাণের জন্য অতিরিক্ত ১২,০০০ টাকার সহায়তা প্রদান করা হয়।

যোজনার নামএলাকাভর্তুকি
PMAY( গ্রামের জন্য ) ন্যূনতম ২৫ বর্গ মিটারসমতল ভূমির জন ১.২ লাখ পর্যন্ত সুদের ছাড় ও পাহাড়ি অঞ্চলের জন্য ১.৩ লাখ পর্যন্ত সুদের ছাড় দেওয়া হয়।

মনে রাখবেন আপনি শহুরে এলাকার বাসিন্ধা হলে যে প্রধানমন্ত্রী আবাস যোজনা আপনাকে কোন প্রকার অর্থ দেবে না। এই প্রকল্পের মাধ্যমে হোম লোন এর সুদের ছাড় পাবেন। আপনার আর্থিক অবস্থার উপর ভিত্তি করো সুদের হরে ছাড় পাবেন। আমি নিচে একটি তালিকা দিলাম আপনি কি পরিমান ছাড় পাবেন তার।

শ্রেণীভুক্ত ( PMAY -Urban)বার্ষিক আয়নির্মাণাধীন এলাকাভর্তুকি
Economically Weaker Section (EWS)3 লাখ পর্যন্ত(স্বামী ও স্ত্রী উভয়ে মিলিত আয়)সর্বোচ্চ ৩০ বর্গ মিটার৬.৫% (ছয় লক্ষ টাকা পর্যন্ত )
LIG (Low Income Group)৩ থেকে ৬ লাখ পর্যন্ত (স্বামী ও স্ত্রী উভয়ে মিলিত আয়) সর্বোচ্চ ৩০ বর্গ মিটার৬.৫% (ছয় লক্ষ টাকা পর্যন্ত )
Middle Income Group (MIG) 1৬ থেকে ১২ লাখ পর্যন্ত (স্বামী ও স্ত্রী উভয়ে মিলিত আয়) সর্বোচ্চ ৩০ বর্গ মিটার৪% (৯ লক্ষ টাকা পর্যন্ত )
Middle Income Group (MIG) 2১২ থেকে ১৮ লাখ পর্যন্ত (স্বামী ও স্ত্রী উভয়ে মিলিত আয়) সর্বোচ্চ ৩০ বর্গ মিটার৩% (১২ লক্ষ টাকা পর্যন্ত )

কারা কারা প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদন করতে পারবেন

আমরা জানি যে প্রতি বছর হাজার হাজার মানুষ এই প্রকল্পের জন্য আবেদন করে, কিন্তু সমস্ত আবেদন গ্রহণ করা হয় না। এই কারণেই আমরা আপনাকে অনুরোধ করতে চাই যে আপনি আবেদন করার আগে এই প্রধানমন্ত্রীর আবাসন প্রকল্পের জন্য কে যোগ্য তা জেনে নিন।

  • আপনার পরিবারের কেউ সরকারি কর্মচারী হলে আপনি এর জন্য যোগ্য নন।
  • নতুন বাড়ি অথবা বাড়ি কেনার ক্ষেত্রে মহিলা হওয়া প্রয়োজন , আর পুরনো বাড়ি নতুন ভাবে তৈরী করার ক্ষেত্রে পুরুষ মালিক হলে অসুবিধা নেই।
  • আপনার পরিবার এই স্কিমের জন্য আবেদন করতে পারবে না যদি পরিবার গত 10 বছরে সরকারের কাছ থেকে কোনো সরকারি প্রকল্পের বাড়ি পেয়ে থাকে।
  • এই যোজনার জন্য আপনার পারিবারিক বাৎসরিক আয় ১৮ লাখের নিচে হতে হবে।
  • আপনি দেশের যে কোনো রাজ্যর যে কোন গ্রাম বা শহর থেকে আবেদন করতে পারেন কিন্তু আপনি ওই গ্রামের বা শহরে স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • আপনি যদি প্রথম কিস্তি পাওয়ার পরে 36 মাসের মধ্যে আপনার বাড়িটি সম্পূর্ণ না করেন তবে আপনি শেষ কিস্তি পাবেন না।
  • পরিবার বলতে স্বামী, স্ত্রী এবং অবিবাহিত সন্তানদের বোঝায়। আয়-উপার্জনকারী শিশুরা ভিন্ন পরিবার ইসাবে আবেদন করতে পারে।

প্রয়োজনীয় কাগজপত্র

আপনি যদি এই প্রকল্পের জন্য আবেদন করতে চান তবে আপনার কিছু কাগজপত্র প্রয়োজন হবে, যা আমরা নীচে তালিকাভুক্ত করেছি।

  • আধার কার্ড এবং প্যান কার্ড
  • সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজ ছবি
  • আধার কার্ড না থাকলে ভোটার আইডির কপি
  • বার্ষিক আয়ের শংসাপত্র
  • স্থায়ী বাসিন্দা পরিচয়পত্র
  • আপনার পরিবারের রেশন কার্ড

প্রধানমন্ত্রী আবাস যোজনা আবেদনের শেষ তারিখ

শেষ তারিখ ২২ মার্চ ২০২২।

প্রধানমন্ত্রী আবাস যোজনা হেল্পলাইন নাম্বার

টোল-ফ্রি নম্বর : 1800-11-3377

2 thoughts on “প্রধানমন্ত্রী আবাস যোজনা বাড়ির স্বপ্ন পূরণ হবে। (2021-2022)”

Leave a Comment