ডিজিটাল রেশন কার্ডের নাম ও অন্যান্য তথ্য সংশোধন

আমাদের পশ্চিমবঙ্গ তথা ভারত বর্ষ বর্তমানে 6 ধরনের ডিজিটাল রয়েছে। বিভিন্ন কারণে আপনার রেশন কার্ডের নাম বয়স ভুল থাকতে পারে।চলুন দেখে নেওয়া যাক আমাদের ডিজিটাল রেশন কার্ডের নাম ও বয়স সংশোধন করার দুটি সহজ উপায়।প্রথমটি আপনি ঘরে বসে অনলাইনে সহজেই করতে পারবেন এর জন্য আপনার একটি মোবাইল ফোন এবং ইন্টারনেট পরিষেবা থাকলেই যথেষ্ট। দ্বিতীয় পদ্ধতি হলো অফলাইন পদ্ধতি। চলুন দেখে নেওয়া যাক প্রথম পদ্ধতিতে পশ্চিমবঙ্গ থেকে ডিজিটাল রেশন কার্ডের নাম বয়স সংশোধন করা উপায়।

রেশন কার্ড সংশোধনের প্রয়োজনে নথি

  • আধার কার্ড
  • ভোটার কার্ড
  • ব্যাঙ্ক পাসবুক
  • ড্রাইভিং লাইসেন্স
  • পাসপোর্ট ইত্যাদি

অফলাইন সংশোধনের জন্য রেশন কার্ডের ফটোকপি প্রয়োজন।

অনলাইনে ডিজিটাল রেশন কার্ড নাম ও বয়স সংশোধন সংশোধনের উপায়

বর্তমান করোনা পরিস্থিতি এটি সবচেয়ে সহজ এবং সময় সাশ্রয় উপায়।এর জন্য আপনাকে কোন স্থানে যাবার দরকার নেই আপনি ঘরে বসেই আপনার রেশন কার্ডের তথ্য সংশোধন করতে পারবেন। মোবাইল কিংবা কম্পিউটার এবং ইন্টারনেট পরিষেবা দরকার দরকার হবে।

প্রথম পদক্ষেপ

প্রথমে আপনাকে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনি গুগল এ গিয়ে food.wb.gov.in সার্চ করলে খাদ্য দপ্তরে ওয়েবসাইটটি পেয়ে যাবেন। আপনাদের সুবিধার জন্য একটি সরাসরি লিঙ্ক দিয়ে দিলাম আপনারা চাইলে লিঙ্ক মাধ্যমে যেতে পারে।

পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তরের ওয়েবসাইট

অনলাইনে ডিজিটাল রেশন কার্ড নাম ও বয়স সংশোধন সংশোধনের উপায়

দ্বিতীয় পদক্ষেপ

এই ধাপে প্রথমে আপনাকে রেশন কার্ডের টেক্সটে ক্লিক করতে হবে তারপর আপনাকে আবেদন অনলাইন বিকল্প থেকে সংশোধন বিকল্প নম্বর 5 বেছে নিতে হবে।

অনলাইনে ডিজিটাল রেশন কার্ড নাম ও বয়স সংশোধন সংশোধনের উপায়

তৃতীয় পদক্ষেপ

ডিজিটাল রেশন কার্ডের সাথে যুক্ত মোবাইল নম্বরটি পূরণ করুন এবং OTP বিকল্পে ক্লিক করুন।আপনার যদি রেশন কার্ডের সাথে মোবাইল নাম্বার লিংক না থাকে তাহলে কিভাবে করবেন আমাদের এই লেখাটি পড়তে পারে পড়তে পারেন। রেশন কার্ডের সাথে আধার কার্ড মোবাইল নাম্বার লিঙ্ক করার নতুন উপায়

অনলাইনে ডিজিটাল রেশন কার্ড নাম ও বয়স সংশোধন সংশোধনের উপায়

চতুর্থ পদক্ষেপ

আপনার OTP দিন তারপর proceed এ ক্লিক করুন ।

অনলাইনে ডিজিটাল রেশন কার্ড নাম ও বয়স সংশোধন সংশোধনের উপায়

প্রথম পদক্ষেপ

এখন আপনি পরিবারের সমস্ত সদস্যের নাম দেখতে পাবেন। সদস্যের নামের জায়গায় সঠিক নাম লিখুন তারপর নিচের নথিগুলি আপলোড করুন।সংশোধনের জন্য কী কী নথি লাগবে তা আগেই বলেছি ।

অফলাইনে রেশন কার্ড সংশোধনের পদ্ধতি

আপনার অফলাইন রেশন কার্ড পরিবর্তন করতে, আপনাকে প্রথমে ফর্ম 5 ডাউনলোড করতে হবে । তারপর পূরণ করে পিছনে দেওয়া ডকুমেন্টস থেকে নির্দিষ্ট ডকুমেন্টস এবং রেশন কার্ডের ফটোগ্রফি সেল্ফ অ্যাটেস্টেড করিয়ে আপনার এলাকায় এলাকার খাদ্য দপ্তরে জমা দিতে হবে ।

রেশন কার্ড নাম সংশোধন ফরম

নতুন রেশন কার্ড ফরম pdf for Rural

নতুন রেশন কার্ড ফরম pdf for Urban

Leave a Comment