উত্তর ২৪ পরগনা জেলার সংক্ষিপ্ত বিবরণ

পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার মধ্যে থেকে অন্যতম হল উত্তর ২৪ পরগনা। এটি কলকাতা শহরের উত্তর পূর্ব দিকে অবস্থিত। ১৯৩৮ সাল নাগাদ এই জেলা বিভক্ত করার সুপারিশ পেশ হয়েছিল। ১৯৮৬ সালের ১ লা মার্চ ২৪ পরগনা জেলা বিভক্ত হয়। এই জেলার উত্তর অংশ নিয়ে গঠিত হয়েছিল উত্তর ২৪ পরগনা জেলা। আজ আমরা এই জেলা সম্পর্কেই বিস্তারিত আলোচনা করব।

উত্তর ২৪ পরগনা জেলার ইতিহাস

হিউয়েন সাং ভারত ভ্রমণকালে উত্তর ভারতের ১০০ টি মূল হিন্দু মন্দিরের উল্লেখ করেছিলেন। আর উল্লেখ করেছিলেন ৬০ টি বৌদ্ধ বিহারের। সেগুলির মধ্যে থেকে বেশ কয়েকটির অবস্থান ছিল এই অঞ্চলেই। তবে গৌড়রাজ শশাঙ্ক চেষ্টা করেও এই অঞ্চলে শাসন কায়েম করতে পারেননি। মনে করা হয় পাল বংশের রাজা ধর্মপাল এই অঞ্চলে রাজত্ব করেছিলেন। এই জেলার বিভিন্ন অঞ্চল থেকে সেন যুগের দেবদেবীদের মূর্তি পাওয়া গেছে।

‘মনসামঙ্গল’ কাব্যে এই জেলার বেশ কয়েকটি জায়গার উল্লেখ রয়েছে। যেমন – ইছাপুর, কুমারহট্ট, খড়দহ, চিৎপুর, মুলাজোর, গারুলিয়া ইত্যাদি। ‘চৈতন্যচরিতামৃত’ গ্রন্থে ২৪ পরগনা জেলার বেশকিছু জায়গার নামের উল্লেখ রয়েছে। পোর্তুগিজ জলদস্যুরা প্রায় ১০০ বছর উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলার বসিরহাট অঞ্চলে আধিপত্য বজায় রেখেছিল। ১৭৯৩ সালে লর্ড কর্ণওয়ালিশ ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির প্রতিনিধি হয়ে ভারতের প্রশাসনিক কাজ সামলানোর দায়িত্ব পান। সেই সময় সুন্দরবন ২৪ পরগনা জেলার অন্তর্গত ছিল। ১৮০২ খ্রিস্টাব্দে নদীয়ার বেশ কিছু অংশ যুক্ত হয় এই জেলার সাথে।

নবগঠিত ২৪ পরগনা জেলার শাসনভার সামলাতে নিয়োগ করা হয়েছিল নতুন কালেক্টর। ভারত স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে ডা. অশোক মিত্র ২৪ পরগনা জেলা বিভক্ত করার প্রস্তাব পেশ করেন। এরপর ১৯৮৬ সালে ২৪ পরগনা জেলা দ্বিবিভক্ত হয়। এই জেলার উত্তর অংশই হল উত্তর ২৪ পরগনা জেলা।

উত্তর ২৪ পরগনা জেলার অবস্থান

এই জেলার উত্তর দিকে রয়েছে নদীয়া জেলা আর দক্ষিণ দিকে রয়েছে কলকাতা শহর ও দক্ষিণ ২৪ পরগনা জেলা। এছাড়াও পূর্ব দিকে রয়েছে বাংলাদেশ আর পশ্চিম দিকে রয়েছে হুগলি জেলা।

উত্তর ২৪ পরগনা জেলার জনসংখ্যা

২০১১ সালের জনগণনা অনুযায়ী এই জেলার মোট জনসংখ্যা ১ কোটি ৯ হাজার ৭৮১ জন। এই জেলার জনঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ২ হাজার ৪০০ জন। উত্তর ২৪ পরগনা জেলার লিঙ্গানুপাত ৯৫৫ : ১০০০। এই জেলায় ৮৮.৯১ শতাংশ মানুষ বাংলা ভাষায় কথা বলেন। আর ৭.৮৬ শতাংশ মানুষ কথা বলেন হিন্দিতে। উর্দুতে কথা বলেন এই জেলার ২.২৮ শতাংশ মানুষ।

উত্তর ২৪ পরগনা জেলার ভূপ্রকৃতি

এই জেলা পশ্চিমবঙ্গের প্রেসিডেন্সি বিভাগের অন্তর্গত। উত্তর ২৪ পরগনা জেলার প্রাকৃতিক সৌন্দর্যের কোনও তুলনা হয় না। এটি নিম্ন গাঙ্গেয় বদ্বীপ অঞ্চলের অন্তর্গত। এই জেলায় মালভূমি ও উচ্চভূমির দেখা মেলে না। এই জেলা পুরোটাই পলি গঠিত সমভূমি।

উত্তর ২৪ পরগনা জেলার জলবায়ু

এই জেলা গ্রীষ্ম মন্ডলের অন্তর্গত। তাই এখানকার জলবায়ু উষ্ণ এবং শুষ্ক। উত্তর ২৪ পরগনা জেলার সর্বোচ্চ তাপমাত্রা থাকে ৪১ ডিগ্রি সেলসিয়াস -এর আশেপাশে আর সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১০ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। এই জেলায় সর্বাধিক বৃষ্টিপাত হয় বর্ষাকালে। উত্তর ২৪ পরগনা জেলার বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ১ হাজার ৫৭৯ মিলিমিটার।

উত্তর ২৪ পরগনা জেলার নদ-নদী

এই জেলার মধ্যে দিয়ে একাধিক নদনদী প্রবাহিত হয়েছে। সেগুলির মধ্যে থেকে অন্যতম হল – হুগলি নদী, যমুনা, ইছামতি, বিদ্যাধরী, কপোতাক্ষ নদ, পদ্মা নদী, ধানশা নদী, রায়মঙ্গল ও কালিন্দী।

উত্তর ২৪ পরগনা জেলার আয়তন

এই জেলার মোট আয়তন ৪ হাজার ৯৪ বর্গ কিলোমিটার।

উত্তর ২৪ পরগনা জেলার অভয়ারণ্য

এই জেলার বিখ্যাত অভয়ারণ্য হল বিভূতিভূষণ বন্যপ্রাণী অভয়ারণ্য। এখানে প্রচুর চিত্রা হরিণ দেখতে পাওয়া যায়। এটি বনগাঁ শহর থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত।

উত্তর ২৪ পরগনা জেলার দর্শনীয় স্থান

এই জেলায় একাধিক উল্লেখযোগ্য দর্শনীয় স্থান রয়েছে। সেগুলির মধ্যে থেকে অন্যতম হল –

১. চাকলা ধাম
২. আদ্যাপীঠ মন্দির
৩. চন্দ্রকেতুগড়
৪. অন্নপূর্ণা মন্দির
৫. গান্ধী ঘাট
৬. অ্যাকোয়াটিকা
৭. মঙ্গল পান্ডে পার্ক
৮. মুলা জোড় কালীবাড়ি
৯. নৈহাটি বঙ্কিম সংগ্রহশালা
১০. পানিহাটি
১১. রবীন্দ্র তীর্থ
১২. দক্ষিণেশ্বর কালী মন্দির
১৩. নিউ টাউন
১৪. টাকি ইত্যাদি।

উত্তর ২৪ পরগনা জেলার স্বাস্থ্য ব্যবস্থা

এই জেলায় একাধিক স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। যথা :- বারাসাত গর্ভমেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকুরিয়া হাসপাতাল, তাহিরিয়া হাসপাতাল, বসিরহাট সুপার স্পেশালিটি হসপিটাল, রুদ্রপুর রুরাল হসপিটাল, বসিরহাট ডিস্ট্রিক্ট হসপিটাল, হাবড়া স্টেট জেনারেল হসপিটাল ইত্যাদি।

উত্তর ২৪ পরগনা জেলার শিক্ষা ব্যবস্থা

এই জেলার সাক্ষরতার হার ৮৪.০৬ শতাংশ। উত্তর ২৪ পরগনা জেলায় রয়েছে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান। যথা :-

১. বারাসাত গর্ভমেন্ট কলেজ
২. বিধাননগর কলেজ
৩. বসিরহাট কলেজ
৪. বারাসাত কলেজ
৫. শ্রী চৈতন্য কলেজ
৬. গোবরডাঙ্গা হিন্দু কলেজ
৭. ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি
৮. মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি
৯. ব্যারাকপুর রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ কলেজ
১০. আচার্য প্রফুল্ল চন্দ্র কলেজ
১১. রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ ইত্যাদি।

উত্তর ২৪ পরগনা জেলার পরিবহন ব্যবস্থা

এই জেলায় রয়েছে উন্নত সড়ক পথ। এছাড়াও রয়েছে রেলপথ ও মেট্রো পথের সুবন্দোবস্ত। এই জেলার কয়েকটি বিখ্যাত রেলস্টেশন হল – নৈহাটি জংশন, দক্ষিণেশ্বর রেলস্টেশন, বারাসাত জংশন, ব্যারাকপুর রেল স্টেশন ইত্যাদি। এই জেলার নিকটেই অবস্থান করছে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর।

উত্তর ২৪ পরগনা জেলার উল্লেখযোগ্য ব্যক্তি

এই জেলার সাথে সম্পর্কযুক্ত রয়েছে একাধিক প্রখ্যাত ব্যক্তি। যেমন –

১. লোকনাথ ব্রহ্মচারী :- হিন্দু ধর্ম গুরু।
২. প্রমথনাথ বসু :- বাঙালি ভূতত্ত্ববিদ, সমাজকর্মী ও বিজ্ঞানী।
৩. দীনবন্ধু মিত্র :- বাঙালি লেখক ও নাট্যকার।
৪. বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় :- বিখ্যাত ঔপন্যাসিক।
৫. বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় :- বিখ্যাত বাঙালি লেখক ও সাহিত্যিক।
৬. সঞ্জীবচন্দ্র চট্টোপাধ্যায় :- সাহিত্যিক।
৭. অসিতকুমার বন্দ্যোপাধ্যায় :- অধ্যাপক এবং গবেষক।
৮. জিৎ গাঙ্গুলী :- গায়ক।

এছাড়াও রয়েছেন – প্রমথ রঞ্জন ঠাকুর, নলিনী রঞ্জন সেনগুপ্ত, পঞ্চানন ঘোষাল, অভিষেক চ্যাটার্জী, ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়, উমাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, বিপ্লবী তারকনাথ দাস, প্রমথনাথ মিত্র, বিমল কর প্রমূখ।

উত্তর ২৪ পরগনা জেলার প্রশাসনিক ব্যবস্থা

এই জেলার সদর শহর হল বারাসাত। এই জেলায় মোট ২২ টি ব্লক রয়েছে। উত্তর ২৪ পরগনা জেলায় রয়েছে ৫ টি মহকুমা। যথা :- বারাসাত মহকুমা, বনগাঁ মহকুমা, বিধাননগর মহকুমা, ব্যারাকপুর মহকুমা ও বসিরহাট মহকুমা।

উত্তর ২৪ পরগনা জেলায় রয়েছে ৩৫ টি থানা। এই জেলায় রয়েছে ২৭ টি পৌরসভা। আর রয়েছে ২০ টি সেন্সাস টাউন। এই জেলার লোকসভা কেন্দ্রের সংখ্যা ৫ টি। যথা :- দমদম লোকসভা কেন্দ্র, বনগাঁ লোকসভা কেন্দ্র, ব্যারাকপুর লোকসভা কেন্দ্র, বারাসাত লোকসভা কেন্দ্র, বসিরহাট লোকসভা কেন্দ্র।

এছাড়াও বাগদা, বাদুড়িয়া, বনগাঁ, হাবড়া, আমডাঙা, অশোকনগর, খড়দহ, কামারহাটি সহ মোট ৩৩ টি বিধানসভা কেন্দ্র রয়েছে এই জেলায়।

উত্তর ২৪ পরগনা জেলার প্রশ্ন উত্তর

উত্তর ২৪ পরগনা কিসের জন্য বিখ্যাত ?

উঃ এই জেলায় বাংলাদেশের একাধিক বর্ডার থাকার কারণে এটি বিখ্যাত।

উত্তর ২৪ পরগনা জেলায় কয়টি ব্লক রয়েছে ?

উঃ এই জেলায় মোট ২২ টি ব্লক রয়েছে।

উত্তর ২৪ পরগনা জেলার মহকুমা কয়টি ?

উঃ উত্তর ২৪ পরগনা জেলায় রয়েছে ৫ টি মহকুমা। যথা :- বারাসাত মহকুমা, বনগাঁ মহকুমা, বিধাননগর মহকুমা, ব্যারাকপুর মহকুমা ও বসিরহাট মহকুমা।

উত্তর ২৪ পরগনা জেলায় কয়টি থানা আছে ?

উঃ উত্তর ২৪ পরগনা জেলায় রয়েছে ৩৫ টি থানা।

উত্তর ২৪ পরগনা জেলার স্বাস্থ্য ব্যবস্থা সম্পর্কে লেখ।

উঃ এই জেলায় একাধিক স্বাস্থ্য কেন্দ্র রয়েছে। যথা :- বারাসাত গর্ভমেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকুরিয়া হাসপাতাল, তাহিরিয়া হাসপাতাল, বসিরহাট সুপার স্পেশালিটি হসপিটাল, রুদ্রপুর রুরাল হসপিটাল, বসিরহাট ডিস্ট্রিক্ট হসপিটাল, হাবড়া স্টেট জেনারেল হসপিটাল ইত্যাদি।

উত্তর ২৪ পরগনা জেলার প্রধান নদী কী ?

উঃ এই জেলার মধ্যে দিয়ে একাধিক নদনদী প্রবাহিত হয়েছে। সেগুলির মধ্যে থেকে অন্যতম হল – হুগলি নদী, যমুনা, ইছামতি, বিদ্যাধরী, কপোতাক্ষ নদ, পদ্মা নদী, ধানশা নদী, রায়মঙ্গল ও কালিন্দী।

উত্তর ২৪ পরগনা জেলার পাহাড় সম্পর্কে লেখ ।

উঃ এই জেলায় কোনও পাহাড় পর্বত নেই।

উত্তর ২৪ পরগনা জেলার পৌরসভা কয়টি ?

উঃ এই জেলায় রয়েছে ২৭ টি পৌরসভা।

উপসংহার

১৯৩৮ সাল নাগাদ এই জেলা বিভক্ত করার সুপারিশ পেশ হয়েছিল। ১৯৮৬ সালের ১ লা মার্চ ২৪ পরগনা জেলা বিভক্ত হয়। এই জেলার উত্তর অংশ নিয়ে গঠিত হয়েছিল উত্তর ২৪ পরগনা জেলা। এই জেলার মোট আয়তন ৪ হাজার ৯৪ বর্গ কিলোমিটার। ২০১১ সালের জনগণনা অনুযায়ী এই জেলার মোট জনসংখ্যা ১ কোটি ৯ হাজার ৭৮১ জন। এই জেলার বিভিন্ন অঞ্চল থেকে সেন যুগের দেবদেবীদের মূর্তি পাওয়া গেছে।

Leave a Comment