আদার উপকারিতা এবং অপকারিতা

আদা আমাদের সবার কাছে পরিচিত একটি সাধারণ মসলা কিন্তু এর অনেক ঔষধি গুণ রয়েছে। আমরা অনেকেই আদার উপকারিতা সম্পর্কে অবগত নই।আদার যেমন উপকারিতা আছে তেমনি অপকারিতা ও রয়েছে। এখান থেকে জানতে পারবেন আদার উপকারিতা ও অপকারিতা সমস্ত কিছু।চলুন জেনে নেওয়া যাক আধার উপকারিতা।

আদার উপকারিতা

বঙ্গআলো আপনাদের স্বাস্থ্যের উন্নত করতে আদার আশ্চর্য দশটি উপকারিতা উপস্থাপন করবে। আদা কিছু শক্তিশালী ঔষধি গুণসম্পন্ন একটি জনপ্রিয় মশলা। আদা তার ঔষধি গুণের জন্য সারা বিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে কারণ এটি একটি সহজলভ্য উপকরণ এবং সারা বিশ্বের লোকেরা এই কারণে এটি ব্যবহার করে। এই তালিকায়, আমরা আদার দশটি আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা উপস্থাপন করলাম।

১.রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

রক্তে-শর্করার-মাত্রা-নিয়ন্ত্রণ-করে
রক্তে-শর্করার-মাত্রা-নিয়ন্ত্রণ-করে

গবেষকরা দেখেছেন যে আদা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই রক্তে শর্করার মাত্রা ওজন হ্রাস এবং ওজন বৃদ্ধির উপর সরাসরি প্রভাব ফেলে, সেইসাথে আপনি সারা দিন কতটা উদ্যমী বা অলস বোধ করেন।

আপনি যদি লক্ষ্য করেন যে আপনি মধ্যাহ্নের পর অলস অনুভব করছেন, এটি সম্ভবত আপনার রক্তে শর্করার মাত্রার কারণে ঘটে থাকবে।মধ্যাহ্নভোজের সামান্য পরিমাণ আদা সেবন করে দেখতে পারেন আপনার অলস্য বোধ কেটে যাবে সাথে সাথে আপনি কাজ মনোযোগের সাথে করতে পারবেন।

২.কোষ্ঠকাঠিন্য এবং গ্যাস উপশম করে

কোষ্ঠকাঠিন্য-এবং-গ্যাস-উপশম-করে
কোষ্ঠকাঠিন্য-এবং-গ্যাস-উপশম-করে

কিছু লোক কোথায় আছে বা আশেপাশে কে আছে তা না ভেবে গ্যাস ছড়িয়ে দেয়৷ কিন্তু আমাদের বেশিরভাগের জন্য, গ্যাস বিব্রতকর হতে পারে৷ বাজারে অনেক অ্যান্টিগাস পণ্য রয়েছে, তবে প্রথমে প্রাকৃতিক ভাবে চেষ্টা করা সর্বদা ভালো। আপনি আদা চা ব্যবহার করে দেখতে পারেন।

এটি তৈরি করা সহজ, এবং এটি গ্যাস উপশমে কার্যকর প্রমাণিত হয়েছে। ঘুমাতে যাওয়ার আগে এক কাপ আদা চা পান করুন দেখবেন ঘুমানোর সময় যাদুটি রাতারাতি ঘটবে। এটি আপনার পাচনতন্ত্রকে পরিষ্কার করতে সাহায্য করে এবং ভেতর থেকে সমস্যাকে সমাধান করে।

৩.ওজন হ্রাস এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে

ওজন-হ্রাস-এবং-একটি-স্বাস্থ্যকর-ওজন-বজায়-রাখতে-সাহায্য-করে
ওজন-হ্রাস-এবং-একটি-স্বাস্থ্যকর-ওজন-বজায়-রাখতে-সাহায্য-করে

ওজন হ্রাস এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখা সামগ্রী স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অতিরিক্ত ওজনের কারণে হার্ট অ্যাটাক, স্ট্রোক, উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, এমনকি ক্যান্সার সহ অনেক সমস্যা হতে পারে।

যদি ওজন কমানোর মিশনে থাকেন, তাহলে ডায়েটে আদা যোগ করুন ওজন কমানোর প্রচেষ্টায় সাহায্য করবে। আদা একটি প্রাকৃতিক উপাদান যা অনেক ফ্যাট বার্নিং সাপ্লিমেন্টে পাওয়া যায়।এটি মেটাবলিজম রেট বাড়ায় কিন্তু এটি দীর্ঘ সময়ের জন্য আপনার ক্ষুধাও মেটায়।

৪.পুষ্টি শোষণ বৃদ্ধি করে

আদা আমাদের পুষ্টি পদার্থের শোষণ বাড়ায় এটা হয়তো কখনোই আপনার মাথায় আসেনি, কিন্তু আপনি যখন স্বাস্থ্যকর খাবার খান, তখন আমাদের শরীর সব উপকারী পুষ্টি শোষণ করে না। যদিও পরিসরটি বেশ বিস্তৃত, আমাদের শরীর খাবারের ভিটামিন এবং খনিজগুলির 10% থেকে 90% এর মধ্যে কোথাও শোষণ করবে

বিভিন্ন ভিটামিন ও খনিজ পদার্থ গুলি শরীরের হরমোনের কার্যকারিতা নিয়ন্ত্রণ করে। হরমোন শরীরের বিভিন্ন কাজের নিয়ন্ত্রণ করে তাই পুষ্টি পদার্থ সঠিক মাত্রা শোষণ আমাদের জন্য খুব প্রয়োজনীয়। আপনি যদি সাধারণভাবে আপনার স্বাস্থ্যের উন্নতি করতে চান এবং সম্ভবত ওজন কমাতে চান তবে আপনি যতটা সম্ভব পুষ্টি শোষণ করতে চাইবেন। আদা পুষ্টির শোষণ বাড়াতে পরিচিত।

৫.রক্ত সঞ্চালন উন্নত করে

রক্ত সঞ্চালন উন্নত  করে
রক্ত সঞ্চালন উন্নত করে

আদা সামগ্রিক রক্ত সঞ্চালন উন্নত করে এবং রক্তে ঘনত্বের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যেহেতু এটি ভালো রক্ত সঞ্চালন বজায় রাখে, আমাদের শরীরকে উষ্ণ রাখে এবং তাই অনেকেই শীতের দিনে আদা চা পান করতে ভালোবাসেন।

৬.ব্যথা উপশম করতে সাহায্য করে

ব্যথা উপশম করতে সাহায্য করে
ব্যথা উপশম করতে সাহায্য করে

ব্যথা উপশম আপনি অ্যাডভিল বা অ্যাসপিরিনের মতো সাধারণ ব্যথা উপশমকারী খাবার আগে, প্রথমে আদা ব্যবহার করে দেখুন। এটি প্রাকৃতিক ব্যথা উপশমকারী হিসাবে বহুল প্রচলিত এটি হরমোন স্তরে কাজ করে। প্রতিদিন সকালে আদা চা পান করে দেখতে পারেন এটি ব্যথা উপশমে সাহায্য করবে।

৭.শ্বাস-প্রশ্বাসের সাহায্য করে

আদা আমাদের শ্বাসকে উন্নত করতে সাহায্য করতে পারে এবং তাজা শ্বাস নেওয়া সর্বদা একটি ভাল জিনিস। আপনার খাবারের শেষের দিকে আদা খাওয়া ভাল যাতে এটি আপনার তালু পরিষ্কার করতে পারে এবং আপনার মুখকে সতেজ বোধ করতে পারে।

গরম জলে আদা মিশিয়েও পান করতে পারেন। এটি আপনার মুখ থেকে সমস্ত খাবারের দুর্গন্ধ দূর করে আপনার মুখের স্বাদ ফিরিয়ে আনবে।

৮.রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আপনি যদি ঘন ঘন সর্দি-কাশির সঙ্গে লড়াই করছেন বলে মনে হয়, তাহলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী বা দুর্বল করতে আমাদের খাদ্য একটি বড় ভূমিকা পালন করে।

আপনার খাদ্যতালিকায় আদা যোগ করা আপনার শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী রাখতে সাহায্য করবে। চিকিত্সকরা বলেছেন যে আদা লিম্ফ্যাটিক সিস্টেম পরিষ্কার করতে, বিষাক্ত পদার্থগুলি বের করে দিতে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে।

৯.সাইনাসের সমস্যায় সাহায্য করে

সাইনাসের সমস্যায় ওষুধের পরিবর্তে একটি প্রাকৃতিক বিকল্প নিয়ে যাওয়া সর্বদা ভাল। প্রথমে আদা ব্যবহার করে দেখুন। আদার মধ্যে একটি সক্রিয় উপাদান রয়েছে যা সাইনাসের উপর বিস্ময়কর কাজ করতে প্রমাণিত হয়েছে।

এটি আপনার সাইনাস আনক্লগ করতে এবং নিষ্কাশনকে সহজ করতে সহায়তা করে। কোনো ওষুধ ব্যবহার না করে এবং তাদের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই উপকার পেতে আপনি একটি সুন্দর গরম কাপ আদা চা পান করতে পারেন।

১০.ক্যান্সারের সাথে লড়াই সাহায্য করে

ক্যান্সারের সাথে লড়াই করে
ক্যান্সারের সাথে লড়াই করে

ক্যান্সারের সাথে লড়াই করার সম্ভাবনা রয়েছে, আপনি এমন কাউকে চেনেন যিনি ক্যান্সারের সাথে লড়াই করছেন বা আপনি নিজেই এর সাথে লড়াই করছেন। গবেষকদের মতে, ফুসফুস, প্রোস্টেট, ডিম্বাশয়, কোলন, স্তন, ত্বক এবং অগ্ন্যাশয়ের ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে আদা উপকারী বলে বেশ কিছু গবেষণায় পাওয়া গেছে।

আদার অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং টিউমার অ্যান্টিটিউমার কার্যকলাপ রয়েছে। এটি নতুন ক্যান্সার কোষগুলি গঠন এবং সক্রিয় কোষগুলিকে ধ্বংস করা থেকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। যারা ইতিমধ্যেই ক্যান্সারের চিকিৎসা নিচ্ছেন তাদের জন্যও এটি উপকারী।

পরের বার যখন আপনি বাজারে থাকবেন, মনে রাখবেন কিছু আদার রুট তুলে নিন এবং আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় এটি যোগ করা শুরু করুন। শুধু মনে রাখবেন যে আদার প্রতি বিরূপ প্রতিক্রিয়া হওয়া বিরল । ভেষজবিদ পরামর্শ দেন যে এটি প্রতিদিন 4 গ্রামের খাওয়া উচিত

এছাড়াও, আপনি যখন আপনার আদার টুকরা বাছাই করছেন তখন নিম্নলিখিতগুলি ভালো করে যাচাই করতে ভুলবেন না, আদাটি স্পর্শে দৃঢ় হওয়া উচিত। আদার টুকরা যত বড় তত ভালো। এটি যত পুরানো হবে এবং এর স্বাদ তত বেশি তীব্র হবে।

আদার অপকারিতা বা পার্শ্ব প্রতিক্রিয়া

আদার পার্শ্বপ্রতিক্রিয়াগুলি মূলত অত্যধিক সেবনের কারণে ঘটে। আদা হল সেই উপাদান যা একটি মশলা এবং একটি লোক ওষুধ হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এটি একটি শীর্ষ স্বাস্থ্য খাদ্য হিসাবে বিবেচিত হয়। আদা এর পার্শ্বপ্রতিক্রিয়ার চেয়ে উপকারের জন্যই বেশি পরিচিত।

প্রথমত, অতিরিক্ত পরিমাণে খাওয়া কোনো কিছুই স্বাস্থ্যের পক্ষে ভালো নয় ৷ আদা একটি শক্তিশালী স্বাদযুক্ত মশলা হওয়ার কারণে আমাদের মুখের স্বাদ নষ্ট করে দিতে পারে ৷ অত্যধিক আদা খাওয়ার কয়েকটি ঘটনা ঘটেছে যা অবাঞ্ছিত প্রভাব সৃষ্টি করেছে।

১. রক্তচাপ

উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে কিন্তু আপনি যদি অধিক পরিমাণ আদা সেবন করেন তাহলে একসময় আপনার রক্তচাপ নিচে খুবই নেমে যাবে। যা আপনার পক্ষে খুবই ক্ষতিকারক আপনি যদি উচ্চ রক্তচাপের ওষুধ খেয়ে থাকেন তাহলে আদা থেকে বিরত থাকাই ভালো।

২.ডায়রিয়া

বেশি পরিমাণে আদা গ্রহণ করলে, ডায়রিয়া হতে পারে। কারণ এটি অন্ত্রের মধ্য দিয়ে খাদ্য এবং মল প্রবেশকে ত্বরান্বিত করে।

৩.গর্ভপাতের ঝুঁকি

গর্ভাবস্থা এবং বুকের দুধ খাওয়ানোর সময় নিরাপদ নাও হতে পারে। যদিও আদা গর্ভবতী মহিলাদের বমি বমি ভাব কমাতে পারে, তবে হার্বের অন্ধকার দিকটিও লক্ষ্য করা গুরুত্বপূর্ণ। কিছু বিশেষজ্ঞদের মতে, আদা খাওয়া গর্ভপাতের ঝুঁকি বাড়াতে পারে।

এটি বিপজ্জনক নাও হতে পারে যদি ডোজটি প্রতিদিন 1500 মিলিগ্রামের নিচে হয়, তবেও আপনার ডাক্তারের সাথে পরামর্শ করে নেওয়া উচিত। এমনকি বড় মাত্রায় আদার পরিপূরক গ্রহণ করলেও গর্ভপাত এবং অন্যান্য জটিলতা দেখা দিতে পারে। যদিও আদা অল্প পরিমাণে ব্যবহার করা নিরাপদ, তবে এটি গর্ভাবস্থায় সমস্যা সৃষ্টি করতে পারে।

৪. মাসিক রক্তপাতের সমস্যা

ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টারের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, কিছু মহিলা আদা গ্রহণের সময় অত্যধিক মাসিক রক্তপাতের কথা জানিয়েছেন৷ আপনার মাসিক রক্তপাতের সময় আদার ব্যবহার ব্যবহার না করাই ভালো৷

৫.রক্তে শর্করার পরিমাণ খুব কমে যাওয়া

আদা সাধারণত ডায়াবেটিসের চিকিৎসায় সাহায্য করে, যা ভালো। সমস্যা দেখা দেয় যখন ডায়াবেটিসের ওষুধে দীর্ঘ সময় লাগে। এটি ওষুধের প্রভাব বাড়াতে পারে এবং হাইপোগ্লাইসেমিয়া বা রক্তে শর্করার অত্যধিক হ্রাস ঘটাতে পারে।

৬.খারাপ হার্টের অবস্থা

খুব বেশি আদা খেলে রক্তচাপ কমে যায় এবং অনিয়মিত হৃদস্পন্দন হয়।ফলে বিভিন্ন রকমের হৃদরোগ রোগের সৃষ্টি হতে পারে।

৭.অম্বল

আদা উচ্চ মাত্রায় গ্রহণ করলে, প্রতিদিন 4 গ্রামের বেশি হলে হালকা অম্বল হতে পারে। অন্যান্য সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে আচ্ছন্ন পেট এবং ফুলে যাওয়া অন্তর্ভুক্ত। যদি আপনি একটি বিকল্প প্রতিকার হিসাবে আদা ব্যবহার করছেন এবং পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে অম্বল অনুভব করছেন। ক্যাপসুল আকারে এই আদা ব্যবহার করে দেখুন। এর ফলে পার্শ্বপ্রতিক্রিয়া নাও হতে পারে।

৮.পেট খারাপ

আদা পিত্তের নিঃসরণকে উদ্দীপিত করে, যা হজমের উপকার করে। কিন্তু যদি আপনার পেট খালি থাকে, তাহলে এটি পর্যাপ্ত গ্যাস্ট্রিক উদ্দীপনা সৃষ্টি করতে পারে যার ফলে হজমের সমস্যা এবং পেট খারাপ হতে পারে।

৯.মুখের জ্বালা

মুখের জ্বালাকে ওরাল এলার্জি সিন্ড্রোমও বলা হয়। আপনি যখন কিছু খাবার খান তখন কিছু অ্যালার্জি দেখা দেয়৷ লক্ষণগুলি সাধারণত কান, ত্বক এবং মুখের জন্য নির্দিষ্ট হয়৷ আপনি যখন আদা খান তখন এমন একটি অ্যালার্জি দেখা দেয়।

সমস্ত ব্যক্তির মধ্যে নয়, যদিও আপনার মুখ যেখানে চুলকাতে শুরু করে, মুখের জ্বালাও একটি অপ্রীতিকর স্বাদের দিকে নিয়ে যেতে পারে, যদিও আদার পরিপূরক ব্যবহার করা সাহায্য করতে পারে, এটি সবসময় হয় না। অন্যান্য সম্পর্কিত অ্যালার্জিগুলির মধ্যে রয়েছে মুখের খিঁচুনি এবং ফুলে যাওয়া।

১০.চামড়া জ্বালা

ইরানের একটি সমীক্ষা অনুসারে, আদার সবচেয়ে সাধারণ অ্যালার্জির প্রতিক্রিয়া হল ত্বকের ফুসকুড়ি। আদার অন্যান্য অ্যালার্জির মধ্যে রয়েছে চুলকানি, চোখ, ত্বক লাল হওয়া এবং ত্বকের প্রদাহ।

আমি আপনাদেরকে আদার উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে ধারণা দিলাম। সকল কিছুর মতনই আদার উপকারিতা পাশাপাশি কিছু উপকারিতা রয়েছে। সচেতনতার সাথে আদা ব্যবহার করা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী অবশ্যই আপনি চাইলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন।

Leave a Comment